WhatsApp-ও বিজ্ঞাপন আনছে মেটা, অবশেষে নতুন সিদ্ধান্তের পথে কর্তৃপক্ষ?

অবশেষে জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন চালু করতে যাচ্ছে এর মূল কোম্পানি মেটা। ফেইসবুক (বর্তমানে মেটা) কর্তৃক হোয়াটসঅ্যাপ অধিগ্রহণের দীর্ঘ এগারো বছর পর এই সিদ্ধান্ত, যা প্ল্যাটফর্মটির ইতিহাসে এক উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে বিবেচিত হচ্ছে। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতারা বরাবরই বিজ্ঞাপনের বিপক্ষে ছিলেন এবং প্ল্যাটফর্মটির পরিচিতি ছিল একটি বিজ্ঞাপনমুক্ত, সাধারণ ইন্টারফেসের অ্যাপ হিসেবে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, মেটা এখন হোয়াটসঅ্যাপের ‘স্ট্যাটাস’ অংশে বিজ্ঞাপনমূলক বার্তা প্রদর্শন করবে। মেটা জানিয়েছে, প্রতিদিন প্রায় দেড়শ কোটি মানুষ এই অ্যাপটি ব্যবহার করে, এবং এই বিপুল সংখ্যক ব্যবহারকারীর কাছে বিজ্ঞাপনের মাধ্যমে পৌঁছানো তাদের অন্যতম লক্ষ্য।

নীতিগত পরিবর্তন ও ব্যবহারকারীর গোপনীয়তা:

হোয়াটসঅ্যাপ দীর্ঘকাল ধরে তার ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতি কঠোর প্রতিশ্রুতির জন্য পরিচিত। বিজ্ঞাপনের এই নতুন পদক্ষেপ প্ল্যাটফর্মটির পুরোনো নীতির একটি বড় পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। তবে মেটা ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলেছে যে, গোপনীয়তার প্রতি তাদের প্রতিশ্রুতি অক্ষুণ্ণ থাকবে। বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীদের ব্যক্তিগত মেসেজের বিষয়বস্তু বা কে কাকে মেসেজ পাঠাচ্ছেন, সেই তথ্য ব্যবহার করতে পারবে না। তবে, ব্যবহারকারীদের ভাষা বা ভৌগোলিক অবস্থান (লোকেশন)-এর মতো কিছু ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন টার্গেট করা যাবে।

এক দশকেরও বেশি পুরোনো প্রতিশ্রুতি:

২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকেই হোয়াটসঅ্যাপের মূল নীতির একটি অংশ ছিল বিজ্ঞাপনমুক্ত থাকা। সেই সময়েও ব্যবহারকারীদের কাছ থেকে সামান্য ফি নেওয়ার প্রথা চালু করেছিল তারা, যা মেসেজিং অ্যাপের জগতে একটি অস্বাভাবিক পদক্ষেপ ছিল। ২০১৪ সালে ফেইসবুকের মালিকানাধীন হওয়ার পর এবং পরবর্তীতে মেটা নামকরণ হওয়ার পর, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাতারা কোম্পানি থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যান। সেই সময় থেকেই প্রযুক্তি মহলে প্রশ্ন উঠতে শুরু করে যে, বিজ্ঞাপন প্রযুক্তিতে সুপরিচিত মেটা কি শেষ পর্যন্ত হোয়াটসঅ্যাপকেও একটি বিজ্ঞাপন বা মার্কেটিং প্ল্যাটফর্মে রূপান্তরিত করবে? সেই জল্পনাই এখন বাস্তবে পরিণত হলো।

ব্যবসায়িক ফিচার থেকে সরাসরি বিজ্ঞাপন:

ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ কিছু ব্যবসায়িক উদ্দেশ্যমূলক ফিচার চালু করেছে। যেমন, বিভিন্ন কোম্পানি এখন ইনস্টাগ্রাম ও ফেইসবুকে এমন বিজ্ঞাপনের জন্য অর্থ ব্যয় করছে, যেখানে ব্যবহারকারীরা একটি বাটনে ক্লিক করেই সরাসরি সেই ব্যবসার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে মেসেজ পাঠাতে পারেন। তবে, হোয়াটসঅ্যাপের এই নতুন পরিবর্তনে প্রথমবারের মতো সরাসরি অ্যাপটির ভেতরের ‘স্ট্যাটাস’ অংশে ব্যবহারকারীরা বিজ্ঞাপন দেখতে পাবেন।

২০১৭ সালে চালু হওয়া হোয়াটসঅ্যাপের ‘স্ট্যাটাস’ ফিচারটির উদ্দেশ্য ছিল অ্যাপটিকে ইনস্টাগ্রামের ‘স্টোরি’র মতো করে একটি প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম নেটওয়ার্কে পরিণত করা। ইন্ডিপেনডেন্ট উল্লেখ করেছে যে, এই নতুন বিজ্ঞাপনগুলি বন্ধুদের ‘স্ট্যাটাস’ পোস্টের পাশেই প্রদর্শিত হবে। তবে মেটা জোর দিয়ে বলেছে যে, অ্যাপটির ব্যক্তিগত মেসেজ থ্রেডগুলিতে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না, যা সম্পূর্ণরূপে ব্যক্তিগত থাকবে।

এই পদক্ষেপ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে। একদিকে যেমন মেটার জন্য আয়ের নতুন পথ উন্মুক্ত হচ্ছে, তেমনি অন্যদিকে বিজ্ঞাপনমুক্ত অভিজ্ঞতার জন্য পরিচিত হোয়াটসঅ্যাপের পুরোনো ব্যবহারকারীদের অনেকেই অসন্তুষ্ট হতে পারেন।

Related Posts

© 2025 Tech Informetix - WordPress Theme by WPEnjoy