ইনস্টাগ্রামে রিলস একটি জনপ্রিয় ফিচার। ঘণ্টার পর ঘণ্টা সময় কাটিয়ে দিচ্ছেন অন্যের রিলস দেখে। সেখানে দেখা যায় হাজার হাজার ভিউ। কিন্তু আপনি যখন রিলস ভিডিও আপলোড করছেন ঘটছে তার উল্টা। ভিডিওতে রিচ, ভিউ একেবারেই নেই।
যে সব ভিডিওর রিচ বেশি, এনগেজমেন্ট বেশি, লাইক-কমেন্ট বেশি থাকে, সেই সব ভিডিওকে অগ্রাধিকার দেয় ইনস্টাগ্রাম। আর যে সব ভিডিওর ভিউ কম, সেগুলোর রেজোলিউশন কমিয়ে দেওয়া হয়। না, কোনও অভিযোগ নয়। এ কথা স্বীকার করে নিয়ে নিয়েছেন ইনস্টাগ্রামের সিইও অ্যাডাম মোসেরি নিজেই।
বিশ্ব জুড়ে কোটি কোটি ইউজার ইনস্টাগ্রাম ব্যবহার করেন। রিলস এবং ছোট ভিডিওর কারণেই এই প্ল্যাটফর্মের জনপ্রিয়তা। তবে গত কয়েক মাস ধরেই ক্রিয়েটরদের একাংশ অভিযোগ করছিলেন, ভিডিও আপলোডের পর গুণমান যেন কমে যাচ্ছে। বিশেষ করে যে সব ভিডিওর ভিউ কম।
এবার জানা গেলো এই সমস্যার কারণ। নতুন ক্রিয়েটরদের জন্য বিষয়টি বেশ উদ্বেগজনক। বিশেষ করে যাদের ফলোয়ার কম। কম রেজোলিউশনের ভিডিও ভিউয়ার্সদের উপর নেতিবাচক প্রভাব ফলে। তাদের মনে সেই সব ক্রিয়েটরদের সম্পর্কে বিরূপ ধারণা তৈরি হয়।
তবে ক্রমাগত এমনটা চলতে থাকলে কনটেন্ট ক্রিয়েটদের আয় কমে যেতে পারে। এই পরিস্থিতিতে ক্রিয়েটরদের সামনে এখন ৩টি পথ খোলা রয়েছে। আকর্ষণীয় কনটেন্ট তৈরি, উন্নত মানের ভিডিও আপলোড এবং স্বল্প দৈর্ঘ্যের ভিডিওর উপর ফোকাস করা। তাহলেই অনেকটা কাজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এছাড়া যে তিন বিষয়ে নজর দেবেন জেনে নিন-
আকর্ষণীয় কনটেন্ট
এমন কনটেন্ট তৈরি করতে হবে যা ভিউয়ার্সকে আকর্ষণ করবে। লাইক, কমেন্ট এবং শেয়ার হবে। ইন্টারঅ্যাকশন বাড়বে। ফলে ভিডিও কোয়ালিটি নিয়ে চিন্তা করতে হবে না।
ভিডিওর গুণমান
প্রথম দিন থেকেই উন্নত কোয়ালিটির ভিডিও আপলোড করতে হবে। যাতে ইনস্টাগ্রাম কিছুটা মান কমালেও সেটা যেন চোখে না লাগে। এতে ভিউয়ার্সের মনে উচ্চ কোয়ালিটির ভিডিওর প্রভাব পড়বে।
স্বল্প দৈর্ঘ্যের ভিডিও
ইনস্টাগ্রামে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও ভালো পারফর্ম করে। তাই ছোট এবং ভালো ভিডিও কনটেন্ট তৈরি করতে হবে ব্যবহারকারীকে, যা ইন্টারঅ্যাকশন বাড়াবে।
সূত্র: মেটা