“AI দিয়েই হবে সব কাজ”- বিশ্বজুড়ে শত শত কর্মী ছাঁটাই করছে টিকটক

বিশ্বের জনপ্রিয় ভিডিও কন্টেন্ট শেয়ারিং সাইট টিকটক ভারতে নিষিদ্ধ ঘোষণা হলেও বিশ্বজুড়ে রয়েছে তাদের পরিষেবা। আর এবার বিভিন্ন শাখা থেকে শত শত কর্মী ছাঁটাই করছে। এই কর্মীদের অধিকাংশই এই সাইটটির কন্টেন্ট মডারেশন বিভাগের কর্মী।

সবচেয়ে বেশি ছাঁটাই হয়েছে টিকটকের মালয়েশিয়া বিভাগ থেকে। মালয়েশিয়ার বিভিন্ন কার্যালয় থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এছাড়া অন্যান্য দেশে টিকটকের শাখা কার্যালয়গুলো থেকেও কর্মী ছাঁটাই চলছে।

সামাজিক যোগাযোগমাধ্যম বা ভিডিও কন্টেন্ট শেয়ারিং সাইটগুলোর খুবই গুরুত্বপূর্ণ বিভাগ কন্টেন্ট মডারেশন। এই বিভাগের কর্মীদের মূল কাজ হলো কোনো কন্টেন্ট এলে সেটি প্রতিষ্ঠানের নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না— তা যাচাই করা। যদি প্রতিষ্ঠানের নীতির সঙ্গে কন্টেন্টটি সঙ্গতিপূর্ণ হয়, তাহলে সেটি আপলোডের জন্য সবুজ সংকেত দেয় কন্টেন্ট মডারেশন বিভাগ। যদি সঙ্গতিপূর্ণ না হয়, সেক্ষেত্রে সেটি আপলোড করা হয় না।

টিকটকের মালিক প্রতিষ্ঠান চীনা কোম্পানি বাইটড্যান্স জানিয়েছে, টিকটকের কন্টেন্ট মডারেশন বিভাগের অপারেশন বা যাবতীয় কার্যক্রম কৃত্রিম বুদ্ধিমত্তার (এ আই) মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। এ কারণেই ছাঁটাই করা হচ্ছে এ বিভাগের কর্মীদের।

টিকটকের কন্টেন্ট মডারেশন বিভাগে যে এই প্রথম এ আই আনা হচ্ছে— এমন নয়। এতদিন পর্যন্ত এ আই এবং মানবকর্মীর সমন্বয়ে চলেছে টিকটকের এ বিভাগটি। তবে এবার বাইটড্যান্স পুরোা কন্টেন্ট মডারেশন বিভাগকে এআই নির্ভর করে তোলার সিদ্ধান্ত নিয়েছে।

টিকটকের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কালভার শহরে। এর বাইরে বিশ্বের ২০০টি শহরে শাখা কার্যালয় রয়েছে টিকটকের। এই সাইটটির মোট কর্মীর সংখ্যা ১ লাখ ১০ হাজারেরও বেশি।

সূত্র : এএফপি

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy