বিশেষ: ৬ প্রেমিকা, ১০ হাজার সন্তান! ১২৩ বছরের ‘মানুষখেকো’ প্রাণীটিকে চেনেন?

দিন, মাস ও বছর গড়িয়ে দেখতে দেখতে ১২৩ বছরে পা দিয়েছে সে। ওজন ৭০০ কেজি এবং দৈর্ঘ্য ১৬ ফুট। বিশ্বের প্রবীণতম কুমির সে। এক সময় বহু মানুষের প্রাণ নিয়েছে হেনরি নামের এই কুমিরটি। আর তাই তো উপাধিও পেয়েছে ‘মানুষখেকো’ বলে।
করাতের মতো তীক্ষ্ণ দাঁত। সেই দিয়ে মূলত স্থানীয় আদিবাসী শিশুদের শিকার করত সে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে মানুষখেকো কুমিরটিকে প্রাণে মারতে উদ্যত হয়ে ওঠে আদিবাসীরা।

হেনরিকে মারতে ১৯০৩ সালে খবর দেওয়া হয় বিশিষ্ট শিকারি স্যার হেনরি নিউম্যানকে। কিন্তু সেই হেনরির জন্যই আজও জীবিত মানুষখেকোটি। হত্যা না করে তাকে ধরে ফেলেন শিকারি হেনরি। শেষে সেই কুমিরকে পাঠানো হয় আফ্রিকার স্কটবার্গের ক্রকওয়ার্ল্ড কনজারভেশন সেন্টারে। শিকারি হেনরি নিউম্যানের নাম অনুসারেই সেই কুমিরের নাম রাখা হয় ‘হেনরি’। গত ৪০ বছর এই কনভেশন সেন্টারই হেনরির ঠিকানা।

এক সময়ের নীলন্দের তীরে এক বিশেষ প্রজাতির হিংস্র কুমিরের সন্ধান মিলত। তাকে বলা হয় নাইল। হেনরিও সেই বিশেষ প্রজাতির কুমির। সাহারা মরুভূমি সংলগ্ন ২৬ দেশে এই কুমিরের সন্ধান পাওয়া যায়। স্বভাবগত প্রচণ্ড হিংস্র বলেই পরিচিত এই বিশেষ প্রজাতির কুমিরটি।

এই বিশেষ হিংস্র প্রজাতির কুমিরেরা হ্রদ, নদী, জলাভূমিসহ বিভিন্ন জলজ পরিবেশে বাস করে। সাধারণত নীল নদের এই বিশেষ প্রজাতির কুমির প্রায়ই জেব্রা এবং সজারুর মতো প্রাণী শিকার করে। তবে প্রতি বছর শত শত মানুষ এই ভয়ঙ্কর কুমিরদের হাতে প্রাণ হারায়।

বতসোওয়ানার ওভাকাঙ্গো ডেলটা যা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমাও পেয়েছে, সেখানেই ১৯০০ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন বিশালাকার এই কুমিরটি। আকারে এতটাই বিশাল হেনরি যে তা প্রায় একটা মিনিবাসের সমান।

সাংঘাতিক হিংস্র হেনরির প্রেমিকা সংখ্যা নেহাত কম নয়। ১২৩ বছর ধরে ৬ নারীকুমিরের সঙ্গে সম্পর্কে জড়িয়েছে হেনরি। তার সন্তানের সংখ্যা ১০ হাজারেরও বেশি।

হেনরিই এখন বিশ্বের প্রবীণতম কুমির। তবে বিশ্বে আকারে বৃহত্তম কুমির হলো ক্যাসিয়াস। ১৬ ফুট লম্বা নোনাজলের এই সরীসৃপের বাস অস্ট্রেলিয়ায়। ১৯৮৪ সালে ধরা পড়া এই কুমিরের ঠিকানা কুইন্সল্যান্ড উপকূলের গ্রিন আইল্যান্ডে মেরিনল্যান্ড মেলানেসিয়া ক্রোকোডাইল হ্যাবিট্যাট।

সূত্র: tv9 বাংলা

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy