Google-এর AI মডেল নিয়ে তদন্ত শুরু আয়ারল্যান্ডে, জেনেনিন কি কারণ?

সম্প্রতি গুগলের এআই মডেল নিয়ে তদন্ত শুরু করেছে আয়ারল্যান্ডের ডেটা ওয়াচডগ সংস্থা।

বৃহস্পতিবার দেশটির ওয়াচডগ ‘ডেটা প্রোটেকশন কমিশন (ডিপিসি)’ বলেছে, ডেটা বা তথ্য সুরক্ষা আইনের ১১০ ধারার অধীনে গুগলের বিরুদ্ধে আইনানুগ তদন্ত শুরু করেছে তারা।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউরোপীয় ইকোনমিক এরিয়া (ইইএ)-এর ‘জিডিপিআর’ আইনের অধীনে, গুগল নিজেদের এআই মডেল ‘পাথওয়েজ ল্যাঙ্গুয়েজ মডেল ২ (পিএএলএম ২)’ তৈরিতে ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণের আগে এ আইনের কোনও বাধ্যবাধকতা মেনে চলছে কি না তা তদন্ত করার কথা প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

ডিপিসি বলেছে, কোম্পানিগুলোর এমন ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াকরণের ফলে উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে মানুষের অধিকার ও স্বাধীনতার বিষয়টি। এমন বিবেচনায় মানুষের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য যেখানে প্রয়োজন সেখানে একটি ‘ডেটা প্রোটেকশন ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট’ বা তথ্য সুরক্ষা প্রভাব মূল্যায়ন “অত্যন্ত গুরুত্বপূর্ণ”।

সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এর বিরুদ্ধে আইরিশ ওয়াচডগের আবেদনের পর গুগলের বিরুদ্ধে এই তদন্তটি শুরু করল ডিপিসি। ওই আবেদনে দাবি রয়েছে, গুগলের এআই চ্যাটবট ‘গ্রক’কে প্রশিক্ষণ দেওয়ার জন্য ব্যবহারকারীদের বিভিন্ন পোস্ট থেকে তথ্য নেওয়া বন্ধ করতে হবে।

এদিকে, অগাস্টে জিডিপিআর’-এর সঙ্গে নিজেদের সম্মতির বিষয়টি পরীক্ষার সময় এক্স-এর ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণ বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ডিপিসি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy