চিনকে গোল দিতে চলেছেন আম্বানি! শ্রীলঙ্কায় সরকারি কোম্পানি কেনার পথে এবার Jio

ভারত মহাসাগরের নিয়ন্ত্রণে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। চিনের নজরদারি ঠেকাতে এবার শ্রীলঙ্কায় বিনিয়োগ করছে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। শ্রীলঙ্কান সরকার তাদের সরকারি টেলিকম কোম্পানির শেয়ার বিক্রি করতে উদ্যোগী হয়েছে। এই কোম্পানিতে অংশীদারিত্ব নিয়ে ভারতের উপর নজর রাখতে চাইছিল চিন। কিন্তু সেই পরিকল্পনা ভেস্তে দিয়েছে রিলায়েন্স জিও।

শ্রীলঙ্কান সরকারের কাছে টেলিকম কোম্পানি পিএলসি-র 49.5 শতাংশ শেয়ার রয়েছে। অন্যদিকে আমস্টারডাম-ভিত্তিক কোম্পানি গ্লোবাল টেলিকমিউনিকেশন হোল্ডিংসের কাছে রয়েছে 44.9 শতাংশ শেয়ার। রিপোর্টে বলা হয়েছে, রিলায়েন্স জিও ছাড়াও, Gortune ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট হোল্ডিং লিমিটেড এবং পেটিগো কমার্সিও ইন্টারন্যাশনাল এলডিএ এটি কেনার জন্য আবেদন করেছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, শ্রীলঙ্কার টেলিকম সেক্টরে প্রবেশের পর, জিও বিশ্ব টেলিকম বাজারে আধিপত্য বিস্তার করতে পারে। এর ফলে ভারত মহাসাগরের নিয়ন্ত্রণে ভারতের অবস্থা আরও শক্তিশালী হবে।

মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণও বেড়েছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, তাঁর সম্পত্তি বেড়ে হয়েছে 103 বিলিয়ন ডলার। ফলে এই মুহূর্তে, মুকেশ আম্বানি বিশ্বের শীর্ষ বিলিয়নেয়ারদের তালিকায় 12 তম স্থানে পৌঁছেছেন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy