“পুতিনের মতো দেখতে তিন ব্যক্তিকে ব্যবহার করছে রাশিয়া”

প্রায় হুবহু নিজের মতো দেখতে তিন ব্যক্তিকে নিজের উপস্থিতির জন্য ব্যবহার করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা আবারও জোরালোভাবে এ দাবি জানিয়েছেন। বুধবার (৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আশর্যের বিষয় হলো, পুতিন মারা গেছেন বলে কিছু রাশিয়ান সূত্রের দাবিকেও উড়িয়ে দিচ্ছেন না আন্দ্রে ইউসোভ। তার দাবি, পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ হিসেবে খ্যাত ও রুশ নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পেত্রুশেভের নেতৃত্বে কতগুলো ‘নকল পুতিন’ দিয়ে ক্রেমলিন চালানো হচ্ছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার মুখপাত্র আন্দ্রে ইউসোভের দাবি, ওই ব্যক্তিদের মধ্যে কোনটি যে আসল পুতিন, তা বোঝা মুশকিল। আর যাদেরকে পুতিন এই কাজে ব্যবহার করছেন, তাদের জীবনে কোনো স্বাধীনতা নেই। প্রতিটা মুহূর্তে তাদের কঠোর পাহারা ও নজরদারির মধ্যে রাখছে রুশ গোয়েন্দারা।

তিনি আরও বলেন, নববর্ষ উপলক্ষে পুতিনের যে ভাষণটি রাশিয়াজুড়ে সম্প্রচার করা হয়েছে, সেটিতে মূলত এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বানানো পুতিনকে ব্যবহার করা হয়েছে। ভাষণটি দেখে পর্যবেক্ষকরা মত দিয়েছেন, এই পুতিনের সঙ্গে আসল পুতিনের ঘাড়ে অমিল রয়েছে। তাছাড়া তার মাথাও কিছুটা চাপানো বলে মনে হয়েছে।

ইউসোভ বলেন, আমরা অন্তত তিনজন পুতিনরূপী ব্যক্তির সম্পর্কে জানি, যারা কঠোরভাবে রাশিয়ার গোয়েন্দা সংস্থার নিয়ন্ত্রণে রয়েছে। তবে এই তিনজনকে এক জায়গায় রাখা হয় না। এসব তথ্য অনেক সূত্রের সম্মিলিত ফলাফল দিয়ে যাচাই করাও হয়েছে বলে দাবি করেন ইউসোভ।

গত বছর ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান লেফটেন্যান্ট কিরিলো বুদানভ দাবি করেছিলেন, ২০২২ সালের জুন মাসের পর থেকে আসল পুতিনকে আর দেখা যায়নি। এদিকে, অনেকে আবার বিশ্বাস করেন, পুতিনের নকল শরীর ব্যবহার করা হচ্ছে কারণ, তিনি গুরুতর অসুস্থ কিংবা নিরাপত্তাজনিত কারণে তিনি বাংকারে লুকিয়ে আছেন।

রাজনৈতিক বিশ্লেষক ও অধ্যাপক ভ্যালেরি সলোভে জোর গলায় দাবি করেছেন, পুতিনের একাধিক শরীর ব্যবহার করা হয়েছে। কারণ, আসল পুতিন ২০২৩ সালের অক্টোবরে মারা গেছেন। বিভিন্ন সময়ে পুতিনের ছবি ও ভিডিওর মধ্যে অসামঞ্জস্য দেখিয়ে এমন দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

সূত্র: ডেইলি মেইল

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy